1. redwan.iub@gmail.com : admin2021 :
  2. admin@parwana.net : Parwana Net : Parwana Net
  3. editor@parwana.net : Parwana Net : Parwana Net
Logo
প্রশ্ন: জুমুআর খুৎবার আগে আযান দেয়ার বিধান কী? কোন সময় থেকে এর প্রচলন হয়? কুরআন সুন্নাহর আলোকে বিষয়টি বিস্তারিত জানালে উপকৃত হব।
জবাব দিচ্ছেন: মাওলানা আবু নছর মোহাম্মদ কুতুবুজ্জামান তাফাদার
  • ১৬ নভেম্বর, ২০২২

জবাব: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে নিয়ে হযরত উমর (রা.) এর খিলাফতকাল র্পযন্ত জুমুআর শুধুমাত্র একটিই আযান ছিলো। আর সে আযান ইমাম সাহেব মিম্বরে আরোহন করার পরে মসজিদের ভিতর দেওয়া হতো, র্অথাৎ আমাদের নিকট জুমুআর দ্বিতীয় আযান হিসেবে যে আযান পরচিত তা ছিলো জুমুআর প্রথম ও একমাত্র আযান।
এ সর্ম্পকে সুনান আত তিরমিযীর হাদীসে এসেছে:

عَنِ ابْنِ شِهَابٍ، أَخْبَرَنِي السَّائِبُ بْنُ يَزِيدَ، ্রأَنَّ الْأَذَانَ كَانَ أَوَّلُهُ حِينَ يَجْلِسُ الْإِمَامُ عَلَى الْمِنْبَرِ يَوْمَ الْجُمُعَةِ فِي عَهْدِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، وَأَبِي بَكْرٍ، وَعُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا، فَلَمَّا كَانَ خِلَافَةُ عُثْمَانَ، وَكَثُرَ النَّاسُ أَمَرَ عُثْمَانُ يَوْمَ الْجُمُعَةِ بِالْأَذَانِ الثَّالِثِ، فَأُذِّنَ بِهِ عَلَى الزَّوْرَاءِ، فَثَبَتَ الْأَمْرُ عَلَى ذَلِكَ

(সুনান আত তরিমযিী, হাদীস নং ১০৮৭)
অতঃপর হযরত উসমান (রা.) এর খিলাফতকালে মুসলমানদের সংখ্যা বৃদ্ধি এবং জনবসতি বিস্তৃতির কারণে হযরত উসমান (রা.) এর নির্দেশে মসজিদের বাইরে বর্তমানে প্রচলিত প্রথম আযানের সূচনা হয়।
যেহেতু হযরত উসমান (রা.) এর এ কাজকে তৎকালীন সময়ের সমস্ত সাহাবায়ে কিরামের সকলেই কোনো আপত্তি ছাড়াই মেনে নেন, সুতরাং এ আযান সাহাবায়ে কিরামের মৌন ইজমা হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। আর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

عليكم بسنتي وسنه الخلفاء الراشدين المهديين تمسكوا بها وعضوا عليها بالنواجذ (رواه احمد(

– তোমাদের জন্য আমার সুন্নত এবং আমার সৎপথে পরিচালিত খুলাফায়ে রাশিদীনের সুন্নাত অনুসরণ করা অপরিহার্য। তোমরা তা শক্তভাবে ধারণ করো এবং মাড়ির দাঁত দ্বারা কামড়ে ধরো।
উক্ত হাদীস শরীফ অনুযায়ী এ আযান খুলাফায়ে রাশিদীনের সুন্নাত হিসেবে স্বীকৃতি লাভ করে। (বুখারী, জুমুআ অধ্যায়; আবূ দাউদ, সালাত অধ্যায় দ্রষ্টব্য)

প্রশ্নকারী: আশরাফুল ইসলাম
কুমিল্লা

ফেইসবুকে আমরা...