1. redwan.iub@gmail.com : admin2021 :
  2. admin@parwana.net : Parwana Net : Parwana Net
  3. editor@parwana.net : Parwana Net : Parwana Net
Logo
সন্তানের হক আদায়ে বৈষম্য করা গোনাহ
জবাব দিচ্ছেন: মাওলানা আবূ নছর মোহাম্মদ কুতুবুজ্জামান তাফাদার
  • ৩ মে, ২০২১

সন্তানের প্রতি পিতা মাতার করণীয় কী? সন্তানের হক আদায়ে পিতা মাতা বৈষম্য করলে কোনো গোনাহ হবে কি?

 

আফিয়াউল হুসনা

শান্তির বাজার, গোলাপগঞ্জ, সিলেট

জবাব: সন্তানের উপর মা বাবার যেমন হক বা অধিকার রয়েছে। তেমনিভাবে সন্তানের জন্য মা বাবারও অনেক করণীয় রয়েছে। যেমন- সন্তানের জন্ম পরবর্তী সপ্তম দিবসে আকীকাহ করা, সুন্দর নাম রাখা, দ্বীনের প্রয়োজনীয় জ্ঞান শিক্ষা দেওয়া, শিষ্টাচার শিখানো, প্রাপ্ত বয়স্ক ও কর্মক্ষম হওয়া পর্যন্ত ভরণ পোষণ চালিয়ে নেওয়া, উপযুক্ত ও পরিবার চালানোর সামর্থবান হলে বিবাহ দেওয়া এবং একাধিক সন্তান থাকলে তাদেরকে সমান চোখে দেখা ইত্যাদি। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কিরামকে এ বিষয়ে গুরুত্বপূর্ণ নসীহত করেছেন। এ সম্পর্কে হাদীস শরীফে এসেছে,

عن عامر، أن النعمان بن بشير حدثه، أن أباه انطلق به إلى رسول الله صلى الله عليه وسلم يحمله فقال: يا رسول الله، إني أشهدك أني قد نحلت النعمان كذا وكذا، فقال:  أكل ولدك نحلت؟ قال: لا، قال:  فأشهد غيري، ثم قال:أليس يسرك أن يكونوا في البر سواء؟ قال: بلى، قال: فلا إذا.

-নু’মান ইবনে বশীর (রা.) থেকে বর্ণিত, তার পিতা তাকে বহন করে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট গেলেন এবং বললেন, ইয়া রাসূলাল্লাহ! আমি আপনাকে সাক্ষী রাখছি যে, আমি নু’মানকে এই জিনিস দান করেছি। তিনি বললেন, তোমার সব সন্তানকে কি দান করেছ? তিনি বললেন, না। তিনি বলেন, তাহলে আমি ভিন্ন অন্যকে সাক্ষী রাখো। অতঃপর তিনি বললেন, তুমি কি কামনা করো না যে, তোমার সকল সন্তান তোমার সাথে সমানভাবে সদ্ব্যবহার করুক? তিনি বললেন, হ্যাঁ। তিনি বললেন, তাহলে এরূপ করো না। (আল আদাবুল মুফরাদ, বাবু আদাবিল ওয়ালিদি ওয়া বিররিহি লিওয়ালাদিহ)

এই হাদীসে দেখা যাচ্ছে যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকল সন্তানের হক সমানভাবে আদায় করার প্রতি গুরুত্বারোপ করেছেন। কেননা সন্তান হিসেবে সকলেই পিতা-মাতার কাছে সমান।

সন্তানের হক অনাদায়ে পিতা মাতাকেও আল্লাহর নিকট জবাবদিহি করতে হবে। নিম্নবর্ণিত হাদীসে এর ইঙ্গিত রয়েছে। হযরত আব্দুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি,

كلكم راع، وكلكم مسئول عن رعيته، الإمام راع ومسئول عن رعيته، والرجل راع في أهله وهو مسئول عن رعيته )الخ(

-তোমাদের প্রত্যেকেই (সুনির্দিষ্ট বিষয়ে দায়িত্বপ্রাপ্ত) তত্ত্বাবধায়ক এবং প্রত্যেকেই নিজের তত্ত্বাবধান বিষয়ে জিজ্ঞাসিত হবে। ইমাম বা নেতা একজন (উচ্চ পর্যায়ের) তত্ত্বাবধায়ক। তিনি তার তত্ত্বাবধান বিষয়ে জিজ্ঞাসিত হবেন। অনুরূপ পুরুষ তার পরিবারের তত্ত্বাবধায়ক, সেও তার তত্ত্বাবধান বিষয়ে জিজ্ঞাসিত হবে। (বুখারী)

জবাবদাতা: প্রিন্সিপাল ও খতীব, আল ইসলাহ ইসলামিক সেন্টার 

মিশিগান, যুক্তরাষ্ট্র

ফেইসবুকে আমরা...