1. redwan.iub@gmail.com : admin2021 :
  2. admin@parwana.net : Parwana Net : Parwana Net
  3. editor@parwana.net : Parwana Net : Parwana Net
Logo
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নূর প্রসঙ্গ
জবাব দিচ্ছেন: মাওলানা আবূ নছর মোহাম্মদ কুতুবুজ্জামান তাফাদার
  • ৪ মে, ২০২১

একজন আলিম ব্যক্তি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে মাটির সৃষ্টি হিসেবে উপস্থাপন করতে গিয়ে একটি দৈনিক পত্রিকায় লিখেছেন “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যদি নূরের হন তাহলে তার মর্যাদা মানুষের চেয়ে কম হয়ে যায়, কেননা মানুষ তো আশরাফুল মাখলুকাত।” এ সম্পর্কে সঠিক জবাব কি?

প্রশ্নকারী: রায়হান হোসেন

জবাব: উক্ত মাওলানার কথা কয়েকটি কারণে পরিত্যাজ্য। যথা: ১) তার কথায় স্পষ্টত বুঝা যায় যে, তার মতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নূরের হলে মানুষের শ্রেণিভুক্ত থাকবেন না, অথচ একথা দলীল বহির্ভুত একটা ভ্রান্ত ধারণা মাত্র। পবিত্র কুরআন ও হাদীসের ভাষ্যানুযায়ী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নূর এবং বাশার তথা মানুষ।

২) তার কথায় একথা স্পষ্টরূপে প্রতীয়মান হয় যে, সকল মানুষের সৃষ্টির উপাদান সরাসরি মাটি হওয়া আবশ্যক এবং মাটি ব্যতীত অন্য কোনো কিছু দ্বারা মানুষকে বানানো হয়নি। অথচ হযরত হাওয়া (আ.) হযরত আদম (আ.) এর বাম পাঁজরের হাড় থেকে সৃষ্টি হওয়ার বিষয়টি কুরআন সুন্নাহ থেকে অকাট্যভাবে সাব্যস্ত। তদ্রুপ অন্যান্য মানুষকে পিতা-মাতার বীর্য থেকে সৃষ্টি করা হয়েছে বলে বহু আয়াতে বর্ণিত হয়েছে।

৩) তার বক্তব্যে একথা স্পষ্ট যে, নূর এবং অন্যান্য সবকিছুর চেয়ে মাটির মূল্য বেশি। যদি তা সত্যি হতো তাহলে ইবলিস আল্লাহর সামনে যুক্তি দিয়ে প্রমাণ করার চেষ্টা করত না যে, “আমি তার থেকে উত্তম, যেহেতু আপনি আমাকে আগুন দিয়ে বানিয়েছেন এবং তাকে মাটি থেকে তৈরি করেছেন।”

সর্বোপরি, দামি কিংবা সম্মানিত হওয়ার কারণ কেবল সৃষ্টির উপাদানের দিক থেকে সম্মানিত হওয়া নয় বরং আল্লাহ তাআলার পক্ষ থেকে সম্মান অর্জিত হওয়া। কেননা মুমিন ও কাফির এক ধরনের উপাদান থেকে সৃষ্টি হওয়া সত্ত্বেও মুমিন আল্লাহর নিকট সম্মানিত এবং কাফির অপমানিত। তাই জনৈক মাওলানার উপরোক্ত উক্তি অযৌক্তিক ও অবান্তর বৈ কি হতে পারে?

জবাবদাতা: প্রিন্সিপাল ও খতীব, আল ইসলাহ ইসলামিক সেন্টার
মিশিগান, যুক্তরাষ্ট্র

ফেইসবুকে আমরা...