1. redwan.iub@gmail.com : admin2021 :
  2. admin@parwana.net : Parwana Net : Parwana Net
  3. editor@parwana.net : Parwana Net : Parwana Net
Logo
মাযহাব মানব কেন?
জবাব দিচ্ছেন: মাওলানা আবূ নছর মোহাম্মদ কুতুবুজ্জামান তাফাদার
  • ৩ মে, ২০২১

বিদায় হজ্জের সময় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি তোমাদের জন্য দুইটি জিনিস রেখে গেলাম একটি কিতাবুল্লাহ আরেকটি আমার সুন্নাহ, তাহলে কেন মাযহাব মানব?

প্রশ্নকারী: সাবিকুল ইসলাম ইবাদ

হাজীগঞ্জ, চাঁদপুর

জবাব: কুরআন-সুন্নাহ আঁকড়ে ধরার অর্থ হচ্ছে এতদুভয়ের বিধি-বিধান ও নির্দেশনার যথার্থ অনুসরণ বা বাস্তবায়ন। আর এ কথা কারো অজানা নয় যে, কুরআন ও সুন্নাহর সকল বিষয় সর্ব-সাধারণের বোধগম্য নয়। তাই দুর্বোধ্য ও জটিল এবং বাহ্যত বিরোধপূর্ণ বিষয়গুলো না বুঝে অনুসরণ করা অসম্ভব। আর এ বিষয়গুলো যারা বুঝার যোগ্যতাসম্পন্ন তাদেরকে মুজতাহিদ বলা হয়। মুজতাহিদ নয় এমন লোকের জন্য নিজের পক্ষে যথার্থ মর্ম উপলব্ধি করার সামর্থ না থাকায় কিতাবুল্লাহ ও সুন্নাতে রাসূলের দুর্বোধ্য ও বিরোধপূর্ণ বিষয়াবলির সমাধানে যারা মুজতাহিদ এবং কুরআন ও সুন্নাহ’র প্রকৃত জ্ঞানী তাদের কারো ব্যাখ্যা-বিশ্লেষণের অনুসরণ করা আবশ্যক। কেননা সকল না জানা বিষয় সঠিক পন্থায় আয়ত্ত করার কুরআন-সুন্নাহ নির্দেশিত একমাত্র পথ প্রকৃত জ্ঞানীগণের অনুসরণ। যাদেরকে পবিত্র কুরআন মাজীদে ‘আহলুয যিকর’ বা ‘উলুল আমর’ ইত্যাদি নামে আখ্যায়িত করা হয়েছে এবং তাদের নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। তাই ‘আহলুয যিকর’ কিংবা ‘উলুল আমর’ কে মেনে চলতে হবে কেন? এ প্রশ্নের জবাব যা হবে মাযহাব মানব কেন -এর জবাবও তা ই হবে।

মাযহাবের তাকলীদ বা কোনো মুজতাহিদের রায় মেনে চলা কোনো নতুন বিষয় নয়। সাহাবায়ে কিরাম পবিত্র কুরআনের বহু অস্পষ্ট বিধানের আমল করার ক্ষেত্রে তাদের মধ্যে যাকে অধিক জ্ঞানী (ফকীহ) মনে করতেন, তার ব্যাখ্যা ও রায় অনুয়ায়ী আমল করতেন। কোনো মুজতাহিদের অভিমতকে সঠিক মনে করে মান্য করার নামই মাযহাব অনুসরণ।

উল্লেখ্য যে, তথাকথিত লা-মাযহাবী গায়র মুকাল্লিদরা কোনো হাদীসকে সহীহ প্রমাণ করতে কোনো না কোনো হাদীসের ইমামের অভিমত অনুসরণ করে থাকে। এটা কি ব্যক্তির অনুসরণ নয়?

যাই হোক, ইসলামের বিধান পালনে সর্বক্ষেত্রে প্রবৃত্তির অনুসরণ থেকে নিজেকে বাঁচানোর একমাত্র পথ মাযহাব অনুসরণ। কুরআন ও সুন্নাহের যথার্থ মর্ম উদঘাটনপূর্বক শরীয়তের বিধি-বিধান নিরূপনে যে চারজন মুজতাহিদ ইমামের অনুসরণের বিষয়ে উম্মতের ইজমা (ঐক্যমত) হয়েছে তাদের ইজতিহাদপ্রসূত অভিমত ও ইজতিহাদের নীতিমান অনুসরণকে প্রচলিত অর্থে মাযহাবের তাকলীদ (অনুসরণ) বলা হয়ে থাকে, যা প্রকৃত অর্থে কুরআন ও সুন্নাহর অনুসরণ। তাইতো বিশ্ব বিখ্যাত হাদীস বিশারদ মনীষীগণের প্রায় সকলেই শরীয়তের বিধি-বিধান পালনে মাযহাব চতুষ্টয়ের কোনো না কোনো ইমামের তাকলীদ করেছেন।

জবাবদাতা: প্রিন্সিপাল ও খতীব, আল ইসলাহ ইসলামিক সেন্টার 

মিশিগান, যুক্তরাষ্ট্র

ফেইসবুকে আমরা...