1. redwan.iub@gmail.com : admin2021 :
  2. admin@parwana.net : Parwana Net : Parwana Net
  3. editor@parwana.net : Parwana Net : Parwana Net
Logo
কুরআন শরীফের কাভার বা গিলাফ লাগানো অবস্থায় উযূ ছাড়া স্পর্শ করার হুকুম
Reporter Name
  • ১ সেপ্টেম্বর, ২০২১

প্রশ্ন: কুরআন শরীফের কাভার বা গিলাফ লাগানো অবস্থায় উযূ ছাড়া স্পর্শ করার হুকুম কী?

হাবিবুর রহমান
ভাটেরা, কুলাউড়া, মৌলভীবাজার

জবাব দিচ্ছেন: মাওলানা আবূ নছর মোহাম্মদ কুতুবুজ্জামান তাফাদার

জবাব: কুরআন শরীফের কপির সাথে সেলাই করে কিংবা অন্য যে কোন পদ্ধতিতে এমনভাবে লাগানো হয়েছে যা উক্ত কপির সাথে একাকার হয়ে গেছে, বিধানগত ভাবে তা উক্ত কপির অংশ হয়ে গেছে। তা উযূ ব্যতীত স্পর্শ করা যাবে না। আর যে গিলাফ বা কাভার এরূপ নয় বরং তা কপি থেকে বিচ্ছিন্ন বা আলাদা তা উযূ ছাড়া স্পর্শ করা যাবে।
মুখতাসারুল কুদুরী কিতাবে লিখছেন: ولا يجوز لمحدث مس المصحف إلا أن يأخذه بغلافه -অপবিত্র কারো জন্যে কুরআন মাজীদের কপি স্পর্শ করা জায়িয নয়, তবে এর গিলাফ (কাভার) দ্বারা কুরআন শরীফ ধরা যাবে। (মুখতাসারুল কুদুরী: ১ম খন্ড, পৃষ্ঠা-১৯, باب الحيض; আল ইখতিয়ার, ১/১৬, كتاب الطهارة)
এ সম্পর্কে মাজমাউল আনহুর কিতাবে সবিস্তারে লিখেছেন:
)ولا يجوز لمحدث) مطلقا سواء كان بالحدث الأصغر أو الأكبر (مس مصحف إلا بغلافه المنفصل) كالخريطة ونحوها (لا المتصل)؛ لأن المتصل بالمصحف هو منه ألا ترى أنه يدخل في بيعه بلا ذكر
-অপবিত্র ব্যক্তি ছোট বা বড় যে কোন পর্যায়ের অপবিত্র হোক (যেমন যার উযূ নেই কিংবা যার উপর গোসল ফরয) তার জন্যে কুরআন শরীফ পৃথক গিলাফ (কাভার) মলাট সদৃশ বা অনুরূপ কিছু ব্যতীত (সরাসরি) স্পর্শ করা জায়িয নয়। পান্ডুলিপির সাথে জড়ানো সম্পৃক্ত মলাট হলে তাও উযূবিহীন স্পর্শ করা যাবে না। কেননা কুরআন শরীফের কপির সঙ্গে সম্পৃক্তটুকু তারই অংশ। যেহেতু পৃথকভাবে উল্লেখ করা ব্যতীত বিক্রয়ের মধ্যে তা এমনিতেই অন্তর্ভুক্ত হয়। (মাজমাউল আনহুর, ১ম খ-, পৃষ্ঠা-২৫; আল মুহীতুল বুরহানী, ৫/৩২০,৩২১; আল বাহরুর রাইক, ১/৩৯৩)

ফেইসবুকে আমরা...