1. redwan.iub@gmail.com : admin2021 :
  2. admin@parwana.net : Parwana Net : Parwana Net
  3. editor@parwana.net : Parwana Net : Parwana Net
Logo
দশা পালন করা বিজাতীয় রুসুমাত
জবাব দিচ্ছেন: মাওলানা আবূ নছর মোহাম্মদ কুতুবুজ্জামান তাফাদার
  • ১৭ ফেব্রুয়ারী, ২০২১

আমাদের সমাজে কোনো কোনো এলাকায় মৃতের পরিবারের পক্ষ থেকে মৃত্যুর দশম দিবসে ১০ জোড়া রুটি বানিয়ে কুলায় করে নিয়ে ১০ জন এতীমের মধ্যে বণ্টন করে দেওয়া হয়, যা ‘দশা’ নামে পালন করা হয় এবং এমন করাকে কোনো কোনো এলাকায় অপরিহার্য মনে করা হয়। এটি কি শরীয়তসম্মত? শরীয়তসম্মত না হলে এ সম্পর্কে আমাদের করণীয় কি? 

প্রশ্নকারী: মো. রকিব আলী 
ভাগমতপুর, কুলাউড়া, মৌলভীবাজার

জবাব: মৃতের রূহের মাগফিরাত ও সওয়াব রেসানীর ক্ষেত্রে যে কোনো নেক কাজ করে যে কোনো দিন মায়্যিতের উদ্দেশ্যে সওয়াব পৌঁছানোর বৈধতা শরীয়ত স্বীকৃত। তবে বর্ণিত ‘দশা’ নামে পালিত যে সকল সুনির্দিষ্ট নিয়ম সম্মিলিত রীতি কোনো কোনো এলাকায় হচ্ছে এর সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই। এখানে এমন কতিপয় বিষয়কে আবশ্যকীয় মনে করা হচ্ছে যেগুলো আবশ্যক হওয়ার কোনো দলীল সাব্যস্ত নেই।
যথা: ১) মৃত্যুর দশম দিনে হওয়া আবশ্যক মনে করা
২) রুটি ব্যতীত অন্য কিছু দেওয়া যাবে না মনে করা
৩) এতীম ছাড়া অন্য কাউকে দেওয়া যাবে না মনে করা।
এসকল অনাবশ্যকীয় বিষয় আবশ্যক হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার কারণে এটা বদ রুসুমের আওতাভুক্ত ও পরিত্যাজ্য। এটাকে জরুরী করণীয় মনে করা বিদআতে সায়্যিআহ (নিকৃষ্ট বিদআত)। মনীষীদের কেউ কেউ একে হিন্দুদের ‘দশা’ এর আদলে তাদের সংস্কৃতি চর্চার বিকল্প ধারা হিসেবে মুসলিম সমাজে প্রবেশ হওয়া বিজাতীয় রুসুমাতের মধ্যে গণ্য করেছেন। তাই এ থেকে বিরত থাকা আবশ্যক। (ইসলাহুর রুসূম, জাওয়াহিরুল ফিকহ দ্রষ্টব্য)

জবাবদাতা: প্রিন্সিপাল ও খতীব, আল ইসলাহ ইসলামিক সেন্টার
মিশিগান, যুক্তরাষ্ট্র

ফেইসবুকে আমরা...