1. redwan.iub@gmail.com : admin2021 :
  2. admin@parwana.net : Parwana Net : Parwana Net
  3. editor@parwana.net : Parwana Net : Parwana Net
Logo
ইমামের পিছনে কিরাত পড়ার হুকম কি?
জবাব দিচ্ছেন: মাওলানা আবূ নছর মোহাম্মদ কুতুবুজ্জামান তাফাদার
  • ১৮ ফেব্রুয়ারী, ২০২১

জামাআতের সাথে নামায আদায়কালে মুক্তাদী ইমামের পিছনে সূরা বা কিরাত পড়তে পারবে কি? মুক্তাদী যদি নামাযে মনোযোগ রক্ষার জন্যে ইমামের সাথে সূরা বা কিরাত পাঠ করেন তাহলে সেটা শরীআতের দৃষ্টিতে জায়িয হবে কি? জানতে চাই।

প্রশ্নকারী বদরুল ইসলাম

নোয়াগাঁও, ফেঞ্চুগঞ্জ, সিলেট

 

জবাব: ইমামের পিছনে জামাআতে নামায আদায়ে মুক্তাদী সূরা ফাতিহা বা কিরাতের কিছুই না পড়ে চুপ থাকবে। এমতাবস্থায় ইমামের কিরাত মুক্তাদির জন্য যথেষ্ট বলে হাদীসে বর্ণিত হয়েছে। যেমন: সহীহ মুসলিম, সুনানে আবী দাউদ, সুনানে নাসায়ী ও সুনানে ইবনে মাজাহসহ বহু হাদীস গ্রন্থে হযরত আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদীসে এসেছে, রাসূলুল্লাহ সা. ইরশাদ করেছেন, “নিশ্চয় ইমাম বানানো হয় তাকে অনুসরণ করার জন্য। তাই যখন তিনি তাকবীর বলবেন তখন তোমরাও তাকবীর বল। আর যখন তিনি কিরাত পড়বেন তখন তোমরা চুপ থাক।”

পবিত্র কুরআন মাজীদে নামাযে ইমামের কুরআন তিলাওয়াতকালে মুক্তাদী চুপ করে তা শ্রবণ করার নির্দেশ এসেছে। মহান আল্লাহ তাআলা ইরশাদ করেছেন,

وإذا قرئ القرآن فاستمعوا له وأنصتوا لعلكم ترحمون (الاعراف:٢٠٤(

-যখন (নামাযে) কুরআন পাঠ করা হয় তখন তোমরা মনযোগ সহকারে শ্রবণ কর এবং চুপ থাক। নিশ্চয় এতে তোমরা দয়াপ্রাপ্ত হবে।” (সূরা আরাফ, আয়াত-২০৪)

উক্ত আয়াত অবতরণের প্রেক্ষাপট বিষয়ে অধিকাংশ মুফাসসিরের অভিমত হলো আয়াতখানা নামাযে মুক্তাদীগণ চুপ থেকে মনোযোগ সহকারে ইমামের কিরাত শ্রবণ করার বিষয়ে অবতীর্ণ হয়েছে। (তাফসীরে তাবারী, তাফসীরে বাগাবী, তাফসীরে কুরতুবী, তাফসীরে ইবনে কাসীর)

ইমাম আবূ হানীফা (র.) উপরোক্ত দলীলের ভিত্তিতে ইমামের পিছনে মুক্তাদীর সুরা ফাতিহা ও কিরাত না পড়াকে সুন্নাত বলে রায় দিয়েছেন। তাই মুক্তাদী ইমামের পিছনে জামাআতে নামায আদায়কালে সুরা ফাতিহা কিংবা কিরাত পড়া সুন্নাতের পরিপন্থী হিসেবে হানাফী মাযহাব মতে মাকরূহ হবে। চাই একাগ্রতা কিংবা অন্য যে কোনো উদ্দেশ্যেই তা পড়ুক না কেন।

 

জবাবদাতা: প্রিন্সিপাল ও খতীব, আল ইসলাহ ইসলামিক সেন্টার 

মিশিগান, যুক্তরাষ্ট্র

ফেইসবুকে আমরা...